আল্লাহ তা'আলার গুণাবলি

আল্লাহ তা'আলার গুণাবলি

 আল্লাহ তা'আলার গুণাবলি





আল্লাহ তা'আলা এক। তিনি ইবাদাতের উপযুক্ত। তিনি ব্যতীত অন্য কেউই ইবাদাতের উপযুক্ত নয়।তাঁর কোন সঙ্গী  সাথী নেই। তিনি জমীন, আসমান, চাঁদ, সূর্য, নক্ষত্ররাজী, ফেরেশতাকুল, মানুষ, জ্বিন  মোটকথা, সমস্ত জিনিস কে নিজ ইচ্ছা অনুযায়ী সৃষ্টি করেছেন এবং তিনি সকল জিনিসের মালিক। তিনি অত্যন্ত ক্ষমতাধর ও শক্তিশালী তিনি সকলকে জীবিত রাখেন এবং মৃত্যু দেন। তিনি সকল সৃষ্টি জীব কে অন্য দেন বা খাবার দেন। তিনি নিজে কিছু খান না এবং পানও করেন না।


তাঁর তন্দ্রাও  আসে না এবং কখনো নিন্দ্রাও আসে না। তিনিই সর্বপ্রথম এবং তিনি সর্বশেষ। তিনি নিজে নিজে সদাসর্বদা আছেন এবং সর্বদা থাকবেন। তাঁর কোন সন্তানাদি নেই। তার স্ত্রী নেই। মাথা-পিতাও নেই। তাঁর সাথে কারো আত্মীয়তার সম্পর্ক নেই। তিনি এ জাতীয় সকল কথা (কিছু) থেকে পবিত্র। তিনি কারো মুখাপেক্ষী নন, তিনি সবাই তাঁর মুখাপে। তাঁর কোন জিনিসের প্রয়োজন নেই। তিনি সমস্ত দোষ ত্রুটি থেকে মুক্ত। তিনি সকল জিনিস এর খবর রাখেন। তিনি আমাদের অতি নিকটে আছেন। তবে তাঁর নিকটবর্তী থাকাটা অন্য জিনিস এর মত নয়। তিনি সকলের সমস্ত গোপন কথা ভালোভাবে জানেন। কারো কোন কথা তাঁর নিকট গোপন নেই।


তিনি ভালোভাবে শুনেন। অনেক বেশি দেখেন। কথাবার্তাও বলেন, তবে  আমাদের মত নয়। সৎ লোকেরা স্বীয় চোখে বেহেশতের মাঝে তাঁকে দেখতে পারবে। সমস্ত নভোমন্ডল এবং ভূমন্ডলের মধ্যে সরিষার বরাবর কোন জিনিস ও তাঁর নিকট থেকে গোপন থাকতে পারে না। তিনি অত্যন্ত ক্ষমতাধর। যদি সকল মানুষ, সকল জ্বিন, সকল ফেরেশতা এবং সকল শয়তান ও একত্রে তাঁর হেলানো বা কতিত কোন জিনিসকে বাধা দিতে (ঠেকাতে) চায়,তবুও তারা বাধা দিতে পারবে না। আর যদি কোন থামানো জিনিস কে হেলাতে বা কত করতে চায় তাহলে হেলাতেও পারবে না। তিনি খুব সম্মানী। তিনি যাকে ইচ্ছা ইজ্জত দান করেন। যাকে ইচ্ছা অপমানিত করেন। তাঁর নিকট যে চায় তাকে তিনি দেন। চাইলে তিনি আনন্দিত হন।


প্রার্থনাকারীদের কে পছন্দ করেন। এবং যে সকল লোক তাঁর কাছে কিছু না চায় বা প্রার্থনা না করে তাদের প্রতি তিনি নারাজ হন। অপরাধী যখন তাঁর কাছে মাফ চায় তখন তিনি তাকে মাফ করে দেন। খুব তাড়াতাড়ি তিনি অসন্তুষ্ট হন না। কিন্তু যখন তিনি অসন্তুষ্ট হন, তখন তাঁর ক্রোধকে কেউ দূর করতে পারেনা। যে সকল লোক তাঁর কথা অনুযায়ী চলে, তাদেরকে তিনি মহব্বত করেন। তিনি তাদেরকে দুনিয়াতে সম্মান দান করেন।এবং মৃত্যুর পরেও শান্তিতে রাখেন। আর যে সকল মানুষ তাঁর নির্দেশ এর বিরোধিতা (উল্টা) করে তাদেরকে তিনি পছন্দ করেন না।এমন লোকদেরকে  তিনি মৃত্যুর পর কঠিন আযাব দেবেন। তিনি তাঁর বান্দাদের প্রতি অতি দয়ালু। প্রয়োজনীয় সকল জিনিস নিজেই দেন।


যদি তিনি আসমান থেকে বৃষ্টি বর্ষণ বন্ধ করে দেন, জমি থেকে ফসল, বৃক্ষে উৎপন্ন করা বন্ধ করে দেন তাহলে সকল মানুষ এবং প্রাণী অনাহারে এবং পিপাসায় মারা যাবে। যদি তিনি চান, সকল পৃথিবীর মাঝে ভূমিকম্প সৃষ্টি করে দিবেন এবং মুহুর্তের মাঝে সকল দুনিয়া ধ্বংস বরবাদ করে দিবেন। কিন্তু তিনি অতি দয়ালু। তাই প্রত্যেকের প্রয়োজনীয় সমস্ত জিনিস সৃষ্টি করে এবং প্রত্যেকের রক্ষণাবেক্ষণ করেন। তিনি নিজে সকল ক্ষুদ্র এবং বড় বস্তুর খবর রাখেন এবং প্রত্যেক বস্তুর আলেম (জ্ঞানী)। জ্ঞান অর্জনকারী এবং শিক্ষার্থীদেরকে খুব পছন্দ করেন এবং মূর্খদের কে অত্যন্ত ঘৃণ্য  করেন। এ জন্য আমাদেরও খুব বেশি বেশি লেখাপড়া করা এবং তাঁর নির্দেশ অনুযায়ী কর্ম করা উচিত।


যে সকল কর্মের দ্বারা তিনি আনন্দিত হন সেগুলো করা এবং যে সকল কর্ম তিনি অপছন্দ করেন, সেগুলো হতে আমাদের বেঁচে থাকা অত্যন্ত জরুরী। তিনি ফেরেশতাদেরকে নূর দ্বারা সৃষ্টি করে বিশেষ বিশেষ কর্মের উপর নিযুক্ত করে দিয়েছেন। আর স্বীয় সৃষ্টি পথ দেখানোর জন্য অনেক নবী-রাসূল পাঠিয়েছেন। যেন তাঁরা লোকদেরকে সঠিক মাযহাব শিক্ষা দেন। ভালো ভালো কথা বলেন এবং খারাপ কথা বা কর্ম থেকে রক্ষা করেন। (আমিন)

এই পোস্টগুলি আপনার ভাল লাগতে পারে