রাসূল এবং পয়গাম্বর

রাসূল এবং পয়গাম্বর

 রাসূল এবং পয়গাম্বর





আল্লাহ তা'আলা তাঁর বান্দাদের তাঁর নির্দেশ শোনানোর জন্য এবং ভালো মন্দ কথা কাজের পার্থক্য বলে দেওয়ার জন্য তাঁর বিশেষ বিশেষ বান্দাকে পাঠিয়েছেন যাঁদেরকে নবী-রাসূল এবং পায়গম্বার বলা হয়। যাকে আল্লাহ তা'য়ালা নবী বা রাসূল বানান তিনিই হতে পারেন। অর্থাৎ, মানব হোক বা জ্বিন হোক,কেউই স্বীয় চেষ্টার মাধ্যমে নবী এবং রাসূল হতে পারবে না। শুধু আল্লাহ তা'আলার পক্ষ থেকে এই শ্রেষ্ঠত্ব প্রদান করা হয়। দুনিয়ার মধ্যে হাজার হাজার (অগণিত) নবী এবং পয়গম্বর এসেছে। তাঁদের মাঝে সর্বপ্রথম (নবী) হযরত আদম  (আ.) এবং সর্বশেষ (নবী) হযরত মুহাম্মদ সাঃ ছিলেন।


হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সকল পয়গম্বর থেকে বয়সে ছোট ছিলেন কিন্তু মর্যাদার দিক দিয়ে সবার চেয়ে বড় ছিলেন। তিনি সর্বশেষ নবী ছিলেন। অর্থাৎ, তাঁরপর থেকে আজ পর্যন্ত কোন পায়গম্বার আসেনি এবং ঐ সময় হতে যতদিন দুনিয়ায় বাকি থাকবে কোন দ্বিতীয় পয়গাম্বর আসবে না। এজন্য হযরত মুহাম্মদ সাঃ কেয়ামত পর্যন্ত জন্য সর্বশেষ নবী ও পয়গম্বর। সকল নবী এবং রাসূল সত্যবাদী ছিলেন, কেউ মিথ্যাবাদী ছিলেন না।

 আল্লাহ তাআলার পক্ষ হতে তাঁরা যে আদেশ এবং নির্দেশে পেতেন, সে আদেশ এবং নির্দেশ স্বীয় উম্মত এবং অনুসারীগণ পর্যন্ত পৌঁছে দিতেন। কোন কথা নিজের পক্ষ হতে মিলিয়ে দিতেন না।


আমাদের ন্যায় তাঁরা সকলেই মানুষ ছিলেন। পানাহার করতেন, ঘুমাতেন, চলাফেরা করতেন, বিবাহ-শাদী করতেন। কিন্তু তাঁদের প্রত্যেক কর্ম আল্লাহ তাআলার নির্দেশ অনুযায়ী হতো। তাঁরা এমন কোন কর্ম করতো না যা দ্বারা আল্লাহ তায়ালা নারাজ হন।

 তাঁরা আমাদেরকে স্পষ্টভাবে বলে দিয়েছেন এবং করে দেখিয়েছেন যে, আল্লাহ তাআলার কোন নির্দেশ এমন হয় না, যা মানুষের সাধ্যের বাইরে। তাঁদের সকল জীবনই অত্যন্ত পূত পবিত্র (ছিল)। তাঁদের আখলাক এবং অভ্যাস খুব উন্নত মানের হতো। তাঁরা স্বীয় দুশমনের ও অনিষ্ট কামনা করতেন না।


যে সমস্ত লোক ঐ সমস্ত রাসূল এবং পয়গম্বর এর কথা মানেন, আল্লাহ তা'আলা তাদের প্রতি রাজি এবং খুশি হন এবং আল্লাহর পয়গম্বর ও নবীও তাঁদের প্রতি রাজি হন। এমন লোকদেরকে দুনিয়ায় সৎ এবং বুযুর্গ বলা হয়। দুনিয়াতে তারা মর্যাদার সাথে এবং খুশিতে থাকেন এবং মৃত্যুর পর তাঁরা জান্নাতে যাবেন। যেখানে সব ধরনের শান্তি থাকবে। তাঁদের কোন ধরনের কষ্ট হবে না। আর যে সমস্ত লোক ওই সমস্ত নবী রাসুলের কথা মানে না তাদের প্রতি তাদের আল্লাহ তাআলা অসন্তুষ্ট হন এবং রাসূল সাঃ ও অসন্তোষ্ট হন। ঐ সমস্ত লোক মৃত্যুর পর দোযখে যাবে। যেখানে সব ধরনের শাস্তি ভোগ করতে হবে এবং কোন ধরনের শান্তি মিলবে না।

এই পোস্টগুলি আপনার ভাল লাগতে পারে